শনিবার , ১৩ ফেব্রুয়ারি ২০২১ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. গাজীপুর
  9. চট্টগ্রাম
  10. চাকুরীর খবর
  11. ঢাকা
  12. ফটোগ্যালারি
  13. বরিশাল
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন

ইতালির নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন মারিও দ্রাঘি

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ১৩, ২০২১ ১০:৩০ পূর্বাহ্ণ

অনেক নাটকীয়তার অবসান টেনে অবশেষে ইতালির পরবর্তী প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। সব রাজনৈতিক দলের সমর্থনের পরই মারিও দ্রাঘিকে ইতালির নতুন প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলা। শনিবার (১৩ ফেব্রুয়ারি) তিনি শপথ নিতে যাচ্ছেন।

চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যেই গত মাসে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান জুসেপ্পে কন্তে। গত ১৩ জানুয়ারি সাবেক প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি তার ইটালিয়া ভিভা পার্টিকে দল থেকে প্রত্যাহারের পর থেকেই ক্ষমতাসীন জোট ভেঙে পড়ে। এরপরই রাজনৈতিক সংকটে পড়ে ইতালি। দফায় দফায় আলোচনা হলেও সমাধানে পৌঁছাতে পারেনি দেশটির মন্ত্রিসভার সদস্যরা।

মূলত করোনাভাইরাস মোকাবিলায় ইউরোপীয় ইউনিয়ন থেকে প্রাপ্ত তহবিল বণ্টন নিয়ে মতবিরোধের জেরেই ইতালিতে রাজনৈতিক অস্থিরতা দেখা দেয়। করোনা মহামারির কারণে ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিই সবচেয়ে বিপর্যস্ত হয়ে পড়েছে। একই সঙ্গে ভেঙে পড়েছে অর্থনৈতিক পরিস্থিতি।

এমন সংকট কাটিয়ে উঠতেই নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ব্যাংক অব ইতালির গভর্নর হিসেবে দায়িত্ব পালন করা মারিও দ্রাঘিকে। ইতালীয়দের প্রত্যাশা দ্রুতই খাদের কিনারা থেকে তুলতে পারবেন তিনি।

সূত্রঃ সময় নিউজ

সর্বশেষ - রাজধানী