শনিবার , ১৭ এপ্রিল ২০২১ | ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. গাজীপুর
  9. চট্টগ্রাম
  10. চাকুরীর খবর
  11. ঢাকা
  12. ফটোগ্যালারি
  13. বরিশাল
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন

কমেছে করোনার নমুনা পরীক্ষা ও সংক্রমণ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
এপ্রিল ১৭, ২০২১ ৮:২৫ অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার : দেশে প্রথম করোনাভাইরাস শনাক্তের পর সীমিত আকারে পরীক্ষা শুরু করে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান। এরপর ধীরে ধীরে সংক্রমন ছড়িয়ে পড়ে জনগোষ্ঠির মধ্যে। আর প্রয়োজনীয়তা দেখা দেয় পরীক্ষাগারের। এরই প্রেক্ষিতে গতবছর এপ্রিলের মাঝামাঝিতে নমুনা পরীক্ষাকেন্দ্র, পরীক্ষার সংখ্যা ও পরিধিও বাড়ানোর উদ্যোগ নেয় সরকারের স্বাস্থ্য বিভাগ। বাড়াতে বাড়াতে শনিবার (১৭ এপ্রিল ২০২১) পর্যন্ত পরীক্ষাগারের সংখ্যা দাঁড়িয়েছে ২৫৭টিতে। কিন্তু ল্যাব ও সংক্রমণ অনুপাতে পরীক্ষার সংখ্যা বাড়েনি। বরং বেশ কিছুদিন ধরে আরও নিম্নমুখী হচ্ছে।

দেখা গেছে, দেশে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তে পরীক্ষার পরিমাণ দিন দিন নিম্নমুখী হচ্ছে। একই সাথে সংখ্যার দিক দিয়ে কমছে সংক্রমণও। অথচ নমুনা পরীক্ষা কমে যাওয়ায় সংক্রমণ কমছে বলে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার প্রায় একই রকম রয়েছে।

 

স্বাস্থ্য অধিদফতরের সবশেষ তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ১৮৫টি নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ হাজার ৪৭৩ জনের মধ্যে। গত ১২ মার্চের পর এটিই একদিনে সর্বনিম্ন নমুনা পরীক্ষা। আর গত ২২ মার্চের পর এত কম সংক্রমণ একদিনে শনাক্ত হয়নি।

 

স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ সংক্রান্ত তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, আগের দিনের মতোই দেশে সরকারি-বেসরকারি মিলিয়ে ২৫৭টি ল্যাবে করোনার নমুনা পরীক্ষা করা হয়। এদিন নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৪১৩টি। আগের দিনের নমুনাসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ১৮৫টি। যেখানে সুনির্দিষ্টভাবে ৩৭ দিনের মধ্যে এটি সর্বনি¤œ নমুনা পরীক্ষা। গত ১২ মার্চ ১৬ হাজার ১১১টি নমুনা পরীক্ষা হয়েছিল। এরপর আর একদিনে এত কম নমুনা পরীক্ষা হয়নি।

নমুনা পরীক্ষা কমে যাওয়ায় গত ২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণও। আগের দিন ৪ হাজার ৪১৭ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ হাজার ৪৭৩ জনের মধ্যে। এর আগে গত ২২ মার্চ দেশে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল ২ হাজার ৮০৯ জনের মধ্যে। এরপর গত ২৭ দিনে আর কখনই সংক্রমণ সাড়ে তিন হাজারের নিচে শনাক্ত হয়নি।

 

 

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২১ দশমিক ৪৬ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৮৯ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৫ হাজার ৯০৭ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়ালো ৬ লাখ ৮ হাজার ৮১৫ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৭০ শতাংশ।

সুত্রঃ ভোরের ডাক

সর্বশেষ - এক্সক্লুসিভ