আদালতে শারীরিক উপস্থিতিতে বিচার কার্যক্রম শুরু – ২৪ বাংলাদেশ নিউজ
রবিবার , ২০ জুন ২০২১ | ১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. গাজীপুর
  9. চট্টগ্রাম
  10. চাকুরীর খবর
  11. ঢাকা
  12. ফটোগ্যালারি
  13. বরিশাল
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন

আদালতে শারীরিক উপস্থিতিতে বিচার কার্যক্রম শুরু

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জুন ২০, ২০২১ ১:৫৯ অপরাহ্ণ

করোনায় বন্ধ থাকার ৪৬ কার্যদিবস পর আজ থেকে সারা দেশে বিচারিক আদালতে শারীরিক উপস্থিতিতে স্বাভাবিক বিচার কার্যক্রম চলবে। শনিবার হাইকোর্টের দেয়া এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

 

তবে স্থানীয় প্রশাসন কোনো জেলা সদর বা মহানগরে করোনাভাইরাসজনিত (কোভিড-১৯) রোগের বিস্তার রোধে চলাচলে বিধিনিষেধ জারি করলে সংশ্লিষ্ট জেলার বা মহানগরের দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালসমূহে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চ্যুয়াল পদ্ধতিতে জামিন ও জরুরি দরখাস্ত শুনানি করা যাবে।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেওয়ানি ও ফৌজদারি মামলায় যে ক্ষেত্রে আদালতে পক্ষগণের উপস্থিতির আবশ্যকতা নেই, সে ক্ষেত্রে পক্ষগণের পরিবর্তে সংশ্লিষ্ট আইনজীবী আদালতে হাজিরা দাখিল করবেন। জামিন শুনানি এবং আমলি আদালতে ধার্য তারিখে হাজিরার জন্য কারাগারে থাকা অভিযুক্ত ব্যক্তিকে প্রিজন ভ্যান বা অন্য কোনোভাবে আদালত প্রাঙ্গণে বা এজলাসকক্ষে হাজির করার আবশ্যকতা নেই।

 

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, আদালতের বিচারিক কর্মঘণ্টার প্রথম ভাগে (সকাল সাড়ে ৯টা থেকে বেলা সোয়া একটা) সাক্ষ্য গ্রহণ ও যুক্তিতর্ক, আপিল, রিভিশন ও রিভিউ শুনানি এবং দ্বিতীয় ভাগে (বেলা দুইটা থেকে বিকেল সাড়ে চারটা) জামিনসংক্রান্ত বিবিধ মামলা, জামিনের দরখাস্ত ও অস্থায়ী নিষেধাজ্ঞার দরখাস্তসহ অন্যান্য দরখাস্ত শুনানি হবে।

 

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৫ এপ্রিল থেকে সারা দেশে নিম্ন আদালতে স্বাভাবিক বিচারকাজ বন্ধ ঘোষণা করে সুপ্রিম কোর্ট। পরে ১২ এপ্রিল, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আসামিদের কারাগারে রেখেই ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি জামিন ও রিমান্ড শুনানির নির্দেশ দেন প্রধান বিচারপতি।

উল্লেখ্য, আদালতে সরাসরি উপস্থিতি ছাড়াই বন্দিদের কারাগারে রেখে ভার্চুয়ালি শুনানির মাধ্যমে নিম্ন আদালত থেকে ৪৬ কার্যদিবসে ৬৯ হাজার ৬৫৫ জন বন্দি মুক্তি পেয়েছেন।

টুয়েন্টিফোর বাংলাদেশ নিউজ/এসকে

সর্বশেষ - এক্সক্লুসিভ

আপনার জন্য নির্বাচিত

হাসপাতালে চিকিৎসাধীন আরো একজনের মৃত্যু

বিমানবন্দরে পথচারীদের রাস্তা দখল করে ফুটপাত বাণিজ্য

জনসমর্থন বাড়ছে ট্রাম্পের : সিএনএন এর জরিপ

প্রত্যেককে ৫০০ ডলার দিচ্ছে বাংলাদেশ ব্যাংক, তথ্যটি ভুয়া!

ডিএমপির মাদক বিরোধী অভিযানে ৪৪ জন গ্রেফতার

গাজীপুর ছাত্রকে বলাৎকারের অভিযোগ শিক্ষক গ্রেফতার

বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে সরকারকে কঠোর হওয়ার আহ্বান রাষ্ট্রপতির

সেনাবাহিনী ও পুলিশে নিয়োগের আগে ‘সতীত্ব’ পরীক্ষা করে যে দেশ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের ৪৬তম শাহাদৎ বার্ষিকীতে শহিদদের আত্মার মাগফিরাত কামনায় দোয় মাহফিল ও গণভোজ

ভুমিহীনদের মাঝে আনন্দ-উচ্ছ্বাস