সোমবার , ৪ অক্টোবর ২০২১ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. গাজীপুর
  9. চট্টগ্রাম
  10. চাকুরীর খবর
  11. ঢাকা
  12. ফটোগ্যালারি
  13. বরিশাল
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন

সচল হলো ২ কোরিয়ার হটলাইন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ৪, ২০২১ ১:০৮ অপরাহ্ণ

উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যে একমাত্র টেলিফোন লাইনটিকে সচল করা হয়েছে। উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন দক্ষিণ কোরিয়ার সঙ্গে হটলাইন পুনরায় চালু করার ব্যাপারে ইচ্ছা প্রকাশের কয়েক দিনের মধ্যেই ফের যোগাযোগ শুরু করল দেশ দুটি। খবর বিবিসির।

সোমবার (৪ অক্টোবর) সকালে দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় জানায়, আগস্টের পর থেকে দুই কোরিয়ার কর্মকর্তারা ফের টেলিফোনে কথা বলেছেন।

উত্তর-দক্ষিণ কোরিয়ার মধ্যে ফের যোগাযোগ লাইন চালুকে দুই কোরিয়ার সম্পর্ক পুনরুদ্ধারে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। যদিও এর আগে বেশ কয়েকবার দুই দেশের মধ্যে হটলাইন বিচ্ছিন্ন করা হয়েছিল।

সম্প্রতি উত্তর কোরিয়া তাদের ক্ষেপনাস্ত্র পরীক্ষা বাড়িয়েছে। এক মাসেরও কম সময়ে দেশটি চারটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এর মধ্য দিয়ে পরমাণু নিরস্ত্রীকরণের ব্যাপারে উত্তর কোরিয়ার অনীহার বিষয়টি স্পষ্ট হয়েছে।

এর আগে, ২০২০ সালে উত্তর-দক্ষিণ কোরিয়ার মধ্যে একটি শীর্ষ সম্মেলন ব্যর্থ হওয়ার পর সীমান্ত অফিস গুঁড়িয়ে দেয় পিয়ংইয়ং। একই বছরে উত্তর কোরিয়া উত্তেজনা বাড়ার পর উভয় দেশের নেতার মধ্যে হটলাইন এবং সামরিক যোগাযোগের চ্যানেলসহ দক্ষিণের সঙ্গে সব যোগাযোগ লাইন বিচ্ছিন্ন করে দেয়।

এরপর চলতি বছরের আগস্টে হটলাইন পুনরায় চালু করা হয়। এ সময় উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক মহড়ায় অংশ নেওয়ার কারণে ফের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয় পিয়ংইয়ং। ১৯৫৩ সালের পর থেকে এখনও দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। দুই দেশের মধ্যে এখনও কোনো শান্তিচুক্তি হয়নি।

টুয়েন্টিফোর বাংলাদেশ নিউজ/এসকে

সর্বশেষ - এক্সক্লুসিভ