মঙ্গলবার , ১৬ নভেম্বর ২০২১ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. চট্টগ্রাম
  9. চাকুরীর খবর
  10. ঢাকা
  11. ফটোগ্যালারি
  12. বরিশাল
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. বিবিধ

চলে গেলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক

প্রতিবেদক
নিউজ ডেস্ক
নভেম্বর ১৬, ২০২১ ৪:০১ পূর্বাহ্ণ

বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগে চলে গেলেন একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সাহিত্য অঙ্গনে।

 

সোমবার রাতে রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকা বিহাসে নিজের বাড়িতে তার মৃত্যু হয়েছে।

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে তিন দশক অধ্যাপনার পর ২০০৪ সালে তিনি অবসরে গিয়েছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সম্মানসূচক ‘বঙ্গবন্ধু চেয়ার’ হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

 

একুশে পদকে ও স্বাধীনতা পুরস্কারে ভূষিত এই গদ্যশিল্পীর বয়স হয়েছিল ৮২ বছর। ভারতের পশ্চিমবঙ্গের আন্দন্দ পুরস্কারও তার মুকুটে ছিল।

গত কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন হাসান আজিজুল হক। বাথরুমে পড়ে কোমরে ব্যথা পাওয়ার পর বছরের মাঝামাঝি থেকে বিছানাগত ছিলেন তিনি।

 

এর মধ্যে নিউমোনিয়া ও হার্টের সমস্যা দেখা দিলে গত আগাস্টে এয়ার অ্যাম্বুলেন্সে ঢাকায় এনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়েছিল তাকে।

 

প্রায় তিন সপ্তাহ চিকিৎসা শেষে অবস্থার কিছুটা উন্নতি হলে তাকে রাজশাহীতে ফিরিয়ে নেয়া হয়। সেখানে বাসায় রেখেই তার চিকিৎসা চলছিল।

তার মধ্যেই সোমবার রাতে রাজশাহীর সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা এক ফেইসবুক পোস্টে প্রিয় শিক্ষকের মৃত্যুর খবর জানিয়ে লেখেন-আমরা সকলে মর্মাহত। সকল প্রচেষ্টা শেষ পর্যন্ত ব্যর্থ হলো।

 

হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন। জীবনের অধিকাংশ সময় তিনি রাজশাহীতে কাটিয়েছেন। ১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। এ বিশ্ববিদ্যালয়ে ২০০৪ সাল পর্যন্ত একনাগাড়ে ৩১ বছর অধ্যাপনা করেন।

 

এরপর থেকে হাসান আজিজুল হক বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাশে নগরের চৌদ্দপায় এলাকার আবাসিক এলাকায় বসবাস করতেন। সাহিত্যে অবদানের জন্য হাসান আজিজুল হক ১৯৭০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাঁকে একুশে পদকে ভূষিত করে। ২০১৯ সালে তাঁকে স্বাধীনতা পুরস্কার দেয়া হয়।

সর্বশেষ - ময়মনসিংহ

আপনার জন্য নির্বাচিত

স্বজনদের আহাজারি কান্নায় ভারি হাসপাতাল

শুভ জন্মাষ্টমী আজ

সরকারি কর্মকর্তাদের মাঠ পর্যায়ে কাজ করতে হবে

ঘুষ দিয়ে জমি রেজিস্ট্রি করতে হলো ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে!

এইচ এসসি ও সমমানের ফল প্রকাশ প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি ভিডিও কনফারেন্সের অংশ নিয়ে আনুষ্ঠানিকভাবে পরীক্ষার ফল প্রকাশ

নাঈমের মৃত্যুতে দায়ীদের সর্বোচ্চ সাজা চান তাপস

কেরানীগঞ্জে স্বর্ণের বার ছিনতাইকালে দুই পুলিশ জনতার হাতে ধরা

বাংলাদেশে আওয়ামী লীগ টানা এক যুগ ক্ষমতায় ক্ষমতায় থাকলেও স্থবির হয়ে পড়েছে দলের কার্যক্রম

মালিতে বাংলাদেশি শান্তিরক্ষীদের সাফল্য

এ আর রহমানের পিয়ানো বাড়ি! ঐশ্বর্য তাক লাগাবে আপনাকে