রাষ্ট্রপতির সংলাপে আমন্ত্রণ পেল বিএনপি – ২৪ বাংলাদেশ নিউজ
বৃহস্পতিবার , ৬ জানুয়ারি ২০২২ | ১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. গাজীপুর
  9. চট্টগ্রাম
  10. চাকুরীর খবর
  11. ঢাকা
  12. ফটোগ্যালারি
  13. বরিশাল
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন

রাষ্ট্রপতির সংলাপে আমন্ত্রণ পেল বিএনপি

প্রতিবেদক
Sheikh Rashedul Islam Rony
জানুয়ারি ৬, ২০২২ ১১:৩১ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্কঃ

নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে চলমান রাষ্ট্রপতির সংলাপে আমন্ত্রণ পেল বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। আগামী ১২ জানুয়ারি বিকেল চারটায় বঙ্গভবনে বিএনপির প্রতিনিধি দলকে রাষ্ট্রপতির এ সংলাপে অংশ নিতে বলা হয়েছে।

বুধবার এ আমন্ত্রণপত্র নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে পৌঁছে দেয়া হয়। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ চিঠি গ্রহণ করেন।

আগামী ১৪ ফেব্রুয়ারি বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে।এর আগেই নতুন নির্বাচন কমিশন গঠন করা হবে। এজন্য একটি সার্চ কমিটি গঠন করা হবে। এই সার্চ কমিটি গঠনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সূত্র জানায়, এখন পর্যন্ত ২৮টি রাজনৈতিক দলকে সংলাপে অংশ নেয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। এরই মধ্যে সংলাপে অংশ নিয়েছে ১৮টি দল।

রাষ্ট্রপতির এই সংলাপ শুরু হওয়ার পর বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির বৈঠকে অর্থহীন কোনো সংলাপে অংশ না নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

ওই বৈঠকের পর বিএনপির পক্ষ থেকে বলা হয়, তাদের প্রধান অগ্রাধিকার নির্বাচনকালীন নিরেপক্ষ সরকার। নির্বাচন কমিশন নিয়ে তাদের তেমন বলার কিছু নেই। তবে চিঠি পাওয়ার পর দলটি সংলাপে অংশ নেয়ার বিষয়ে কী সিদ্ধান্ত নেবে, তা এখনো জানা যায়নি।

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, সংলাপে অংশ নিলে সেটা বিএনপির জন্যও ভালো হবে।

এবারের সংলাপে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) ও ইসলামী আন্দোলন এখন পর্যন্ত অংশ নেয়নি।

এর আগে নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণে সংলাপ অনুষ্ঠিত হয়েছিল। রাষ্ট্রপতিকে সিইসি এবং অনধিক চারজন নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষমতা দেয়া হয়েছে।

গত কয়েকটি মেয়াদে রাষ্ট্রপতি সার্চ কমিটির সুপারিশের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন করেছেন।

সর্বশেষ - এক্সক্লুসিভ