রবিবার , ১০ এপ্রিল ২০২২ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. চট্টগ্রাম
  9. চাকুরীর খবর
  10. ঢাকা
  11. ফটোগ্যালারি
  12. বরিশাল
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. বিবিধ

প্রধানমন্ত্রী ইমরান খানকে ক্ষমতাচ্যুত করল পাকিস্তানের সংসদ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
এপ্রিল ১০, ২০২২ ১:২০ অপরাহ্ণ

ক্ষমতা গ্রহণের প্রায় চার বছর পর, প্রধানমন্ত্রী ইমরান খানকে সরিয়ে দেওয়ার পক্ষে শনিবার ভোট দিয়েছে, পাকিস্তানের সংসদের নিম্নকক্ষ, জাতীয় পরিষদ।

 

খানের ক্ষমতাসীন দলের স্পিকার আসাদ কায়সার অপ্রত্যাশিতভাবে পদত্যাগের ঘোষণা দেওয়ার কয়েক মিনিট পর স্থানীয় সময় মধ্যরাতের পর বিরোধী-প্রবর্তিত, অনাস্থা প্রস্তাবের ওপর ভোটগ্রহণ শুরু হয়।

 

স্পিকার কায়সার একজন সিনিয়র বিরোধী আইন প্রণেতা, আয়াজ সাদিককে ৩৪২-সদস্যের হাউজের বিশেষ অধিবেশনে সভাপতিত্ব করার জন্য আমন্ত্রণ জানিয়ে বলেন, তিনি প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করার জন্য “বিদেশী ষড়যন্ত্রে” অংশ নিতে পারবেন না।

 

সাদিক পরে ঘোষণা করেন, ১৭৪ জন সংসদ সদস্য অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন।

 

স্পিকার বলেন, “ফলে, ইসলামিক প্রজাতন্ত্র পাকিস্তানের প্রধানমন্ত্রী জনাব ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোটের প্রস্তাব, জাতীয় পরিষদের মোট সদস্য সংখ্যার সংখ্যাগরিষ্ঠ ভোটে পাস হয়েছে”।

 

খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির প্রায় সব বিধায়ক ভোট প্রক্রিয়ার আগে বা চলাকালীন পরিষদ থেকে বেরিয়ে যান।

 

আইনসভা এখন নতুন প্রধানমন্ত্রী ও সরকার নির্বাচন করবে। পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) দলের নেতা শেহবাজ শরীফকে ইতোমধ্যেই প্রধানমন্ত্রী পদে তাদের প্রার্থী হিসেবে সম্মিলিত বিরোধী দল থেকে মনোনীত করা হয়েছে।

 সূত্রঃ ভয়েস অফ আমেরিকা

সর্বশেষ - ময়মনসিংহ