শনিবার , ৩০ এপ্রিল ২০২২ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. চট্টগ্রাম
  9. চাকুরীর খবর
  10. ঢাকা
  11. ফটোগ্যালারি
  12. বরিশাল
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. বিবিধ

টানা ৯ দিনের ছুটি, ঢাকা ছাড়ছে ১ কোটি ৩০ লাখ মানুষ

প্রতিবেদক
অনলাইন ডেস্ক
এপ্রিল ৩০, ২০২২ ৬:০৪ পূর্বাহ্ণ
টানা ৯ দিনের ছুটি, ঢাকা ছাড়ছে ১ কোটি ৩০ লাখ মানুষ

এবার ঈদুল ফিতরে টানা ৯ দিনের ছুটি পাচ্ছেন কর্মজীবীরা। এতে ঢাকা ছেড়ে যাচ্ছেন এক কোটি ত্রিশ লাখ মানুষ, যা গেলো দু-বছরের তুলনায় অনেক বেশি। ঘরমুখী মানুষের বাড়ি ফেরা নিরাপদ করতে গণপরিবহনের ভাড়া নিয়ে নৈরাজ্য ও হয়রানি বন্ধের দাবি জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি।

করোনার কারণে গত দুই বছর কিছুটা কম ছিল ঘরমুখী মানুষের স্রোত। গত বছরগুলোতে ঈদে রাজধানী ছেড়েছে গড়ে ষাট লাখ মানুষ। এবছরের ঈদুল ফিতরে দীর্ঘ টানা ছুটি পাচ্ছে রাজধানীবাসী। ১ মে শ্রমিক দিবসের ছুটি,২ মে থেকে ৪ মে ঈদের ছুটি। ২৯ ও ৩০ এপ্রিল সাপ্তাহিক ছুটি। শুধু ৫ মে বৃহস্পতিবার অফিস খোলা। এর পর ৬ এবং ৭ মে শুক্র ও শনিবার আবার সাপ্তাহিক ছুটি।

দীর্ঘ ছুটির সুযোগে পরিবারের সঙ্গে ঈদ করতে ঢাকা ছাড়ছেন আগের চেয়ে অনেক বেশি মানুষ। ঈদযাত্রা নির্বিঘ্ন করতে গণপরিবহনের মালিক ও শ্রমিকদের আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, তিনি আরও বলছেন, ভাড়া নিয়ে নৈরাজ্যের কারণে নিম্ন আয়ের লোকজন জীবনের ঝুঁকি নিয়ে বাস-ট্রাক ও ট্রেনের ছাদসহ পণ্যবাহী ও ফিটনেসবিহীন গাড়িতে কম ভাড়ায় যাতায়াত করতে বাধ্য হতে পারেন। এতে বাড়বে সড়ক দুর্ঘটনার ঝুঁকি।

এদিকে, ঈদ যাত্রায় সড়ক-মহাসড়কে বেড়েছে যানবাহনের চাপ। সকাল থেকে মহাসড়কের বিভিন্ন জায়গায় দেখা গেছে ধীরগতি। এতে কোথাও কোথাও যানজটের সৃষ্টি হয়। কোথাও দীর্ঘ সময় গাড়িতে বসে থেকে ভোগান্তিতে যাত্রী ও চালকরা।

ভোর থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গাড়ির চাপ বেড়েছে। যানবাহনের ধীরগতিতে থেমে থেমে যানজটের সৃষ্টি হয়।

ঢাকা-ময়মনসিহ মহাসড়কে যানজট এড়াতে তৎপর পুলিশ। চাপ সামাল দিতে বিকল্প উপায়ে শাখা সড়ক দিয়ে যান চলাচলের উদ্যোগ নেয়া হয়েছে। সাভারের সড়ক-মহাসড়কে কোন যানজটের খবর পাওয়া যায়নি। তবে, ঢাকা-আরিচা ও নবীনগর-চন্দ্রা মহাসড়কে যানবাহনের চাপ রয়েছে।

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে অতিরিক্ত যানবাহনের চাপে ১৫ কিলোমটিার এলাকায় ধীর গতি থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতি স্বাভাবিক হয়।

সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপ্রান্ত থেকে হাটিকুমরুল মোড় পর্যন্ত সড়কে যানবাহনের চাপে যানজটের সৃষ্টি হয়। ২০ কিলোমিটার পথ যেতে সসয় লাগে ২ ঘণ্টা পর্যন্ত। এতে চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা। ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে যানজট নিরসনে সড়ক-মহাসড়কে তৎপর রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

সূত্রঃ ইন্ডিপেন্ডেন্ট টিভি

সর্বশেষ - ময়মনসিংহ