রবিবার , ১ মে ২০২২ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. চট্টগ্রাম
  9. চাকুরীর খবর
  10. ঢাকা
  11. ফটোগ্যালারি
  12. বরিশাল
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. বিবিধ

শোলাকিয়া ও গোর-এ শহীদ ময়দানে ঈদের জামাতের প্রস্তুতি

প্রতিবেদক
অনলাইন ডেস্ক
মে ১, ২০২২ ২:১৬ অপরাহ্ণ

ঈদের প্রস্তুতি চলছে দেশের দুই বৃহত্তম জামাত কিশোরগঞ্জের শোলাকিয়া ও দিনাজপুরের গোর-এ শহীদ ময়দানে। করোনার কারণে টানা দুই বছর বন্ধ থাকার পর এবারের ঈদ জামাতকে ঘিরে চলছে ব্যাপক আয়োজন। মুসল্লিদের জন্য মাঠ প্রস্তুতের পাশাপাশি নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন পদক্ষেপও নিচ্ছে প্রশাসন।

 

১৮২৮ সালে কিশোরগঞ্জের এ মাঠে প্রথমবারের মতো প্রায় সোয়া লাখ মুসল্লি একসঙ্গে ঈদের নামাজ আদায় করেন। সেই থেকে এ মাঠের নাম হয় সোয়ালাখিয়া বা শোলাকিয়া। এরপর মাঠে নিয়মিত ঈদ জামাত অনুষ্ঠিত হলেও করোনার কারণে বন্ধ ছিলো গত দুই বছর।

 

মহামারির বিধিনিষেধ না থাকায় এ বছর আবারো শোলাকিয়া মাঠে ঈদের জামাতে শরিক হবেন লাখো মুসল্লি। চলছে মাঠ সজ্জা, ওয়াচ টাওয়ার স্থাপনসহ নানা কাজ।

 

নিরাপত্তা নিশ্চিত করতে ঈদের দিন মুসল্লিরা টুপি ও জায়নামাজ ছাড়া আর কিছু নিয়ে মাঠে প্রবেশ করতে পারবেন না। সার্বিক নিরাপত্তা নিশ্চিতে টাওয়ার, ড্রোন, সিসি ক্যামেরার পাশাপাশি এলাকায় মোতায়েন থাকবে র‍্যাব, পুলিশ, বিজিবি ও সাদা পোশাকের পুলিশ।

 

এদিকে ২০১৭ সাল থেকে দেশের আর একটি বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় দিনাজপুরের গোর-এ শহীদ ময়দানে। প্রায় ৬ লক্ষ মানুষের একত্রে ঈদ জামাত আদায়ের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে।

 

দিনাজপুরের গোর-এ শহীদ ময়দান আয়তনের দিক থেকে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ঈদগাহ মাঠ। প্রায় ১০ লাখ মানুষ একসাথে নামাজ আদায় করতে পারে এ ময়দানে।

সূত্রঃ ইন্ডিপেন্ডেন্ট টিভি

সর্বশেষ - ময়মনসিংহ