বৃহস্পতিবার , ৫ মে ২০২২ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. চট্টগ্রাম
  9. চাকুরীর খবর
  10. ঢাকা
  11. ফটোগ্যালারি
  12. বরিশাল
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. বিবিধ

১১ মে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় অশনি

প্রতিবেদক
অনলাইন ডেস্ক
মে ৫, ২০২২ ৪:২৬ অপরাহ্ণ

আগামী ১১ মে ঘূর্ণিঝড় ‘অশনি’ সাতক্ষীরায় আঘাত হানতে পারে বলে জানিয়েছেন দূর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান। দুপুরে সচিবালয়ে এক বৈঠকে তিনি এ কথা জানান।

 

ঘূর্ণিঝড়ের জেরে আগামী সোমবার থেকে উপকূলবর্তী জেলাগুলোতে শুরু হতে পারে বৃষ্টি। আর আগামী মঙ্গলবার পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানতে পারে এই ঝড়।

 

আবহাওয়ার পূর্বাভাস বলছে, ঝড়টির পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানার সম্ভাবনা ক্রমশ বাড়ছে। যার জেরে আগামী সপ্তাহে ব্যাপক দুর্যোগের মুখে পড়তে পারে ভারতের দক্ষিণবঙ্গের একাধিক জেলা। এছাড়া ঝড়-বৃষ্টির মুখে পড়তে পারে বাংলাদেশের একাংশও।

 

প্রতিমন্ত্রী বলেন, ‘ভারত মহাসাগরের আন্দামান দীপপুঞ্জের কাছে একটা সাইক্লোনিক সিস্টেম ডেভলপ করেছে। এটা আগামী ৯ মে নাগাদ লঘুচাপে রূপান্তরিত হবে। আগামী ১১ মে তারিখের দিকে এটি নিন্মচাপে রূপান্তরিত হয়ে ঘুর্ণিঝড় হওয়ার আশংকা করা হচ্ছে।’

 

তিনি বলেন, যদি এটি ঘুর্ণিঝড় হয় তাহলে এর নাম হবে ‘অশনি’। এটি নিন্মচাপ থেকে ঘুর্ণিঝড়ে রূপান্তরিত হওয়ার পর আমরা জানাতে পারব এটি বাংলাদেশের কোন উপকূলে কবে নাগাদ আঘাত হানতে পারবে।

 

ডা.এনামুর রহমান জানান, ঘুর্ণিঝড়ে আমাদের তিক্ত অভিজ্ঞতা আছে। তাই আমরা এসওডি অনুযায়ী আজ প্রস্তুতিমূলক সভা করেছি। আমরা আমাদের সকল স্তরকে সতর্ক করেছি। ইতিমধ্যে আমাদের স্বেচ্ছাসেবকদেরকে সতর্ক করে দিয়েছি।

 

তিনি বলেন, ‘এসওডি অনুযায়ী আমরা সংশ্লিষ্ট সবাইকে জানিয়ে দিয়েছি। সতর্ক থাকতে নির্দেশ দিয়েছি। ঘুর্ণিঝড়ের অবস্থা অনুযায়ী ব্যবস্থা মেওয়া হবে।’

সূত্রঃ ইন্ডিপেন্ডেন্ট টিভি

সর্বশেষ - ঢাকা