শুক্রবার , ৬ মে ২০২২ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. চট্টগ্রাম
  9. চাকুরীর খবর
  10. ঢাকা
  11. ফটোগ্যালারি
  12. বরিশাল
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. বিবিধ

আন্দামানে সৃষ্ট লঘুচাপটি ১৬শ কিলোমিটার দূরে

প্রতিবেদক
অনলাইন ডেস্ক
মে ৬, ২০২২ ১১:৩৬ অপরাহ্ণ

দক্ষিণ আন্দামানে সৃষ্ট লঘুচাপ উত্তরপশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। যা বাংলাদেশের উপকূল থেকে প্রায় ১৬’শ কিলোমিটার দূরে অবস্থান করছে। শুক্রবার আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, লঘুচাপটি ঘণীভূত হয়ে নিম্নচাপে রূপ নিতে পারে। রোববারে বোঝা যাবে এর গতিপথ ।

 

অবহাওয়া অফিস বলছে, নিম্নচাপটি ঘুর্ণিঝড়ের রূপ নিলে এর নাম হবে ‘অশনি’ । আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, আজ সকালে আন্দামান সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরও পরিবর্তন হয়ে গভীর লঘুচাপে পরিণত হবে। এরপর নিম্নচাপ ও পরে গভীর নিম্নচাপের পর এটি ঘূর্ণিঝড়ে রূপ নেবে।

 

এখন পর্যন্ত এটি পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ও বাংলাদেশের দিকে মুখ করে আছে। তবে এই মুহূর্তে এটি কোন দিকে আঘাত হানবে সে বিষয়ে স্পষ্টভাবে বলা যাবে না। আমাদের পর্যবেক্ষণ অনুযায়ী পরবর্তী আপডেট দেয়া হবে।

 

তিনি আরো জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টায় দেশের সব বিভাগে বৃষ্টি হতে পারে। তিনি বলেন, দেশের রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি হতে পারে

 

এদিকে পশ্চিমা লঘুচাপের পশ্চিমাংশ পশ্চিমবঙ্গ ও আসেপাশের এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগে এবং রাজাশাহী, ঢাকা ,খুলনা, বরিশাল, চট্টগ্রামের দুএক জায়গায় ঝড়ো হাওয়া থেকে বজ্রবৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

সূত্রঃ ইন্ডিপেন্ডেন্ট টিভি

সর্বশেষ - ঢাকা