চাহিদা অনুযায়ী ডলারের দাম নির্ধারণ করবে ব্যাংক – ২৪ বাংলাদেশ নিউজ
শুক্রবার , ৩ জুন ২০২২ | ১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. গাজীপুর
  9. চট্টগ্রাম
  10. চাকুরীর খবর
  11. ঢাকা
  12. ফটোগ্যালারি
  13. বরিশাল
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন

চাহিদা অনুযায়ী ডলারের দাম নির্ধারণ করবে ব্যাংক

প্রতিবেদক
২৪ বাংলাদেশ নিউজ বার্তাকক্ষ
জুন ৩, ২০২২ ৭:৪৩ পূর্বাহ্ণ

ডলারের দাম বেধে দেয়ার কয়েকদিনের মধ্যেই তা আবার তুলে নিলো বাংলাদেশ ব্যাংক। এখন থেকে বাজারের চাহিদা অনুযায়ী প্রতিযোগিতামূলক দাম নির্ধারণ করবে বাণিজ্যিক ব্যাংকগুলো। বৈধপথে প্রবাসী আয় আকৃষ্ট করতেই এ উদ্যোগ। এছাড়া ডলারের দাম তদারকিতে আরো সচেষ্ট হওয়ার কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

 

এক মাসের বেশি সময় ধরেই খোলাবাজার ও ব্যাংকিং চ্যানেলে ডলারের দাম অস্থিতিশীল। বাণিজ্যিক ব্যাংকগুলোতে প্রতি ডলারে ৯৫ টাকা পর্যন্ত গুণতে হয় আমদানিকারকদের।

 

ব্যাংকার ও বৈদেশিক মুদ্রার ডিলারদের সংগঠনের সাথে মতবিনিময় ও তাদের দেয়া প্রস্তাবের প্রেক্ষতি গত রোববার নির্ধারণ হয় দাম। আমদানি ব্যয়ে ডলারপ্রতি ৮৯ টাকা ১৫ পয়সা দাম রাখার নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। যদিও তা কার্যকর করতে গড়িমসি করছিলো ব্যাংকগুলো।

 

ছোট বড় বিভিন্ন খাতের ব্যবসায়ীদের থেকেও মেলে অভিযোগ। নির্ধারিত দামে ডলার না পাওয়ার অজুহাতে ব্যাংকগুলো আমদানি ব্যয়ের বিপরীতে ডলারের দাম বেশি নিচ্ছে।

 

বুধবার ব্যাংকারদের অ্যাসোসিয়েশনের সভাপতি বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠক করেন। সেখানে ডলারের নির্ধারিত দামে প্রবাসী আয় দেশে আনা, রপ্তানি বিল কেনা সম্ভব হচ্ছে না বলে জানানো হয়। তার ধারাবাহিকতায় বৃহস্পতিবার ডলারের দামের সীমা তুলে নেয় কেন্দ্রীয় ব্যাংক।

 

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ওপেন মার্কেট অনুযায়ী ডলারের দাম ঠিক হবে। এটা না করলে রেমিটেন্স কমে যাবে বলে ব্যাংকাররা জানিয়েছেন। বাজারের উপর ছেড়ে দিলেও বাংলাদেশ মনিটরিং করবে।

 

তিনি বলেন, গত কয়েক দিনে অভ্যন্তরীণ রেমিট্যান্সের প্রবাহ দ্রুত হ্রাস পাওয়ায় কেন্দ্রীয় ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে। এটি বাজারে ডলারের স্বল্পতা তৈরি করেছে।

 

আন্তঃব্যাংক লেনদেনে গত এক মাসে ডলারে দাম ৫ দফা বাড়ায় বাংলাদেশ ব্যাংক। তবে প্রবাসী আয়, রপ্তানির তুলনায় আমাদনি ব্যয় অনেক বেড়ে যাওয়ায় নির্ধারিত দাম বাস্তবে কার্যকর হয়নি।

সর্বশেষ - এক্সক্লুসিভ