মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা নজরুল গ্রেপ্তার – ২৪ বাংলাদেশ নিউজ
শনিবার , ৪ জুন ২০২২ | ১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. গাজীপুর
  9. চট্টগ্রাম
  10. চাকুরীর খবর
  11. ঢাকা
  12. ফটোগ্যালারি
  13. বরিশাল
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা নজরুল গ্রেপ্তার

প্রতিবেদক
২৪ বাংলাদেশ নিউজ বার্তাকক্ষ
জুন ৪, ২০২২ ৮:৪৩ পূর্বাহ্ণ

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি নজরুল ইসলামকে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার বেলা ১২ টার দিকে রাজধানীর মোহাম্মদপুর থেকে তাকে গ্রেপ্তার করেছে র‍্যাব।

 

চলতি বছর ৩১ মে মানবতাবিরোধী অপরাধের দায়ে নজরুল ইসলামসহ জামায়াতের সাবেক আমির রেজাউল করিম মন্টু ও শহিদ মণ্ডলকে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

 

বিচারপতি শাহিনুর ইসলামসহ তিন বিচারপতির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই রায় ঘোষণা করেন।

 

এ মামলার মোট আসামি ছিলেন চার জন। তবে মোহাম্মদ ইসহাক মারা যাওয়ায় অভিযোগ থেকে তাকে বাদ দেয়া হয়। বর্তমানে রেজাউল করিম মন্টু ও শহিদ মন্ডল বন্দী থাকলেও আসামি নজরুল ইসলাম পলাতক ছিলেন। তাদের বয়স ৬২ থেকে ৬৪ বছরের মধ্যে।

 

আসামিদের বিরুদ্ধে ২০১৬ সালের ১৮ অক্টোবর তদন্ত শুরু করে প্রসিকিউশনের তদন্ত দল। তদন্ত শেষে ২০১৭ সালের ৩০ নভেম্বর ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক অভিযোগপত্র দাখিল করে।

 

পরের বছর মানবতাবিরোধী অপরাধের তিনটি অভিযোগে তাদের অভিযুক্ত করে বিচার শুরু হয়। প্রসিকিউশনের ৩১ জন সাক্ষীর মধ্যে ১৭ জনের সাক্ষ্যগ্রহণ শেষে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষ যুক্তিতর্ক উপস্থাপন করে। সেই যুক্তিতর্ক শেষে গত ২৬ মে মামলাটি রায়ের পর্যায়ে আসে।

 

আসামিদের মধ্যে রেজাউল করিম মন্টুকে ২০১৭ সালের ১১ ফেব্রুয়ারি গ্রেপ্তার করে জয়পুরহাট দায়রা জজ আদালতে হাজির করা হয়। শহিদ মণ্ডল ও ইসহাক আলীকে গ্রেপ্তার করা হয় একই বছরের ১২ ফেব্রুয়ারি।

 

আসামি রেজাউল করিম মন্টু সর্বশেষ জয়পুরহাট সদরে থাকতেন। আর নজরুল ইসলাম ঢাকায় তেজগাঁওয়ে থাকতেন। শহিদ মণ্ডলের বাড়ি নওগাঁর বদলগাছী থানার চাঁপাডাল গ্রামে।

 

আসামিদের বিরুদ্ধে আনা তিনটি অভিযোগ হলো-

 

(১) এ অভিযোগে বলা হয়েছে, ১৯৭১ সালের ৭ অক্টোবর বিকাল থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত সময়ে আসামিরা নওগাঁর বদলগাছী থানাধীন পাহাড়পুর ইউনিয়নের রানাহার গ্রামে হামলা চালিয়ে স্বাধীনতার পক্ষের নিরীহ-নিরস্ত্র সাহেব আলী, আকাম উদ্দিন, আজিম উদ্দিন মণ্ডল, মোজাফফর হোসেনকে হত্যাসহ ওই সময় ১০ থেকে ১২টি বাড়ি লুট করে অগ্নিসংযোগ করে।

 

(২) এ অভিযোগে বলা হয়েছে, ১৯৭১ সালের ৮ অক্টোবর দুপুর থেকে বিকাল পর্যন্ত সময়ে আসামিরা নওগাঁর বদলগাছী থানার পাহাড়পুর ইউনিয়নের খোজাগাড়ী গ্রামে হামলা চালিয়ে স্বাধীনতার পক্ষের নিরীহ-নিরস্ত্র মো. নুরুল ইসলামকে হত্যা করে। এ সময় তারা ১৫ থেকে ২০টি বাড়ি লুণ্ঠনের পর অগ্নিসংযোগ করে।

 

(৩) এ অভিযোগে বলা হয়েছে, ১৯৭১ সালের ৮ অক্টোবর বিকাল থেকে পরদিন অর্থাৎ ৯ অক্টোবর বিকাল পর্যন্ত সময়ে নওগাঁর বদলগাছী থানাধীন পাহাড়পুর ইউনিয়নের মালঞ্চা গ্রামে হামলা চালিয়ে স্বাধীনতার পক্ষের মো. কেনার উদ্দিন এবং মো. আক্কাস আলীকে অবৈধভাবে আটক করে নির্যাতন করে। পরে অপহরণ করে জয়পুরহাটের কুঠিবাড়ি ব্রিজে নিয়ে গিয়ে হত্যা করে। এ সময়ের মধ্যে আসামিরা ৪০ থেকে ৫০টি বাড়ি লুণ্ঠনের পর অগ্নিসংযোগ করে।

সর্বশেষ - এক্সক্লুসিভ

আপনার জন্য নির্বাচিত

ধর্ষণে অন্তঃসত্ত্বা সেই নারীর শিশুকে কোলে নিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ক্রোমের অ্যান্ড্রয়েড ভার্সনে নতুন প্রাইভেসি ফিচার আনছে গুগল

গাজীপুরে দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার 

ঈদের আগে গণপরিবহন চালুর কথা ভাবছে সরকার

পাচার হওয়া অর্থ ফেরানোর সুবিধা দেওয়া অনৈতিক : সিপিডি

আগাম টিকিট বিক্রি শুরু সোমবার, বিশেষ সার্ভিস চালু ২৮ এপ্রিলআগাম টিকিট বিক্রি শুরু সোমবার, বিশেষ সার্ভিস চালু ২৮ এপ্রিল

সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরামের ২০২১-২২ বর্ষের কমিটির সভাপতি হিসেবে হাসান ওয়ালী ও সাধারণ সম্পাদক হিসেবে আকরাম হোসেন দায়িত্ব পেয়েছেন

মাননীয় প্রধানমন্ত্রী বলেন আজ আমার অত্যন্ত আনন্দের দিন

দিনাজপুরে দুইজনের প্রাণ কেড়ে নিলো ট্রাক