মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড বিলোপের ঘোষণা – ২৪ বাংলাদেশ নিউজ
শুক্রবার , ১০ জুন ২০২২ | ১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. গাজীপুর
  9. চট্টগ্রাম
  10. চাকুরীর খবর
  11. ঢাকা
  12. ফটোগ্যালারি
  13. বরিশাল
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন

মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড বিলোপের ঘোষণা

প্রতিবেদক
২৪ বাংলাদেশ নিউজ বার্তাকক্ষ
জুন ১০, ২০২২ ৫:২৮ অপরাহ্ণ

মারাত্মক অপরাধের জন্য বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বিলোপের ঘোষণা দিয়েছে মালয়েশিয়া সরকার।

 

শুক্রবার (১০ জুন) মালেয়েশিয় সরকারের দেয়া এই ঘোষণাকে দক্ষিণপূর্ব এশিয়া অঞ্চলের ক্ষেত্রে ‘বিরল প্রগতিশীল পদক্ষেপ’ হিসেবে উল্লেখ করেছে মানবাধিকার গ্রুপগুলো।

 

মালয়েশিয় আইনমন্ত্রী ওয়ান জুনাইদি তুয়ানকু জাফর এক বিবৃতিতে বলেন, মারাত্মক অপরাধের জন্য বাধ্যতামূলক মৃত্যুদণ্ডের পরিবর্তে আদালতের নির্দেশনায় বিকল্প সাজার ব্যবস্থা করা হবে।

 

মালয়েশিয় আইনমন্ত্রী বলেন, এতে ফৌজদারি বিচার ব্যবস্থার উন্নতিতে দেশের নেতৃত্বের স্বচ্ছতা প্রতিফলিত হয়েছে। সব পক্ষের অধিকার সুরক্ষিত ও নিশ্চিত করার উপর সরকারের জোর প্রতিফলিত হয়েছে।

 

ওই বিবৃতিতে বলা হয়, এজন্য সংশ্লিষ্ট আইন সংশোধন করা হবে। মাদক সংক্রান্তসহ যেসব অপরাধের জন্য মৃত্যুদণ্ডের বিধান রয়েছে সেগুলোর জন্য বিকল্প সাজা কি হতে পারে তা নির্ধারণে আরও গবেষণা করা হবে।

 

দক্ষিণপূর্ব এশিয়ার অনেক দেশের মতো মালয়েশিয়ার মাদক আইনও অত্যন্ত কঠোর। পাচারকারীদের জন্য সর্বোচ্চ শাস্তির বিধান রয়েছে।

 

২০১৮ সালে মালয়েশিয়া মৃত্যুদণ্ড কার্যকর করার উপর স্থগিতাদেশ ঘোষণা করে। তবে মৃত্যুদণ্ড কার্যকরের আইনগুলো থেকে গেছে। এছাড়া আদালতে দোষী সাব্যস্ত মাদক পাচারকারীদের বাধ্যতামূলক মৃত্যুদণ্ড কার্যকর করার বিধানও থেকে গেছে। সন্ত্রাসী কার্যক্রম, খুন, ধর্ষণের সাজা হিসেবে দেশটিতে এখনও মৃত্যুদণ্ড বাধ্যতামূলক।

 

মৃত্যুদণ্ড বিলোপে মালয়েশিয় মানবাধিকার গ্রুপগুলোর তিন বছর ধরে প্রচারণার এই সিদ্ধান্ত এলো। এই সিদ্ধান্ত মালয়েশিয়া এবং এই অঞ্চলের জন্য একটি ‘গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ বলে উল্লেখ করে মানবাধিকারগুলো গ্রুপগুলো।

 

 

সর্বশেষ - এক্সক্লুসিভ