বুধবার , ৬ জুলাই ২০২২ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. গাজীপুর
  9. চট্টগ্রাম
  10. চাকুরীর খবর
  11. ঢাকা
  12. ফটোগ্যালারি
  13. বরিশাল
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন

আরো ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত

প্রতিবেদক
২৪ বাংলাদেশ নিউজ বার্তাকক্ষ
জুলাই ৬, ২০২২ ১০:১৩ অপরাহ্ণ

নতুন করে ২ হাজার ৭১৬টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে চুয়েটের আইটি বিজনেস ইনকিউবেটর উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

 

প্রধানমন্ত্রী বলেন, শিক্ষা মন্ত্রণালয় উভয় বিভাগের আওতায় ২৭১৬টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করবে, সেই ঘোষণা আমি দিচ্ছি।

 

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত থাকা শিক্ষা মন্ত্রী দীপু মনিকে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়ে সরকারপ্রধান বলেন, “আমি জানি, আজকে ইচ্ছা করলে ঘোষণাটা করে দিতে পারেন। তাহলে আমাদের দেশের মানুষের জন্য এটা খুবই উপকার হবে।

 

শিক্ষাকে সব সময় গুরুত্ব দেওয়ার কথা তুলে ধরে শেখ হাসিনা অনুষ্ঠানে বলেন, আসলে একটা জাতি যদি শিক্ষিত না হয়, তাহলে সেই জাতি কখনো উন্নতি করতে পারে না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলে গেছেন, শিক্ষায় অর্থ খরচ হচ্ছে বিনিয়োগ, এটা আমরা খরচ হিসেবে দেখি না। যে কারণে আমরা সব সময় ব্যবস্থা নিই।

 

প্রধানমন্ত্রী বলেন, সরকার ইতোমধ্যে ২৬ হাজার ৪৪৮টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করেছে। এর আগে ২০১৯ সালে মোট ২ হাজার ৬৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল।

 

এবার যেসব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে, তার মধ্যে রয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ২ হাজার ৫১টি স্কুল এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ৬৬৫টি শিক্ষা প্রতিষ্ঠান।

 

এসময় শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্টদের পরবর্তী ব্যবস্থা গ্রহণে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। নতুন করে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ৬৬৬ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ১ হাজার ১২২টি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। এছাড়া, কারিগরি ও মাদ্রাসা বিভাগের ৬৬৫টি প্রতিষ্ঠানকেও এমপিও ভুক্ত করা হয়েছে।

 

এমপিওভুক্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা মাসে বেতনের মূল অংশ ও কিছু ভাতা সরকার থেকে পেয়ে থাকেন। ২০১৯ সালের আগে ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল।

সর্বশেষ - এক্সক্লুসিভ