শনিবার , ২৩ জুলাই ২০২২ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. গাজীপুর
  9. চট্টগ্রাম
  10. চাকুরীর খবর
  11. ঢাকা
  12. ফটোগ্যালারি
  13. বরিশাল
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন

মিয়ানমারের আপত্তি খারিজ, আইসিজেতে চলবে রোহিঙ্গা গণহত্যা মামলা

প্রতিবেদক
২৪ বাংলাদেশ নিউজ বার্তাকক্ষ
জুলাই ২৩, ২০২২ ৭:২৫ পূর্বাহ্ণ

রোহিঙ্গাদের ওপর গণহত্যা ও নির্যাতনের অভিযোগে গাম্বিয়ার দায়ের করা মামলা নিয়ে মিয়ানমারের প্রাথমিক আপত্তি খারিজ করে দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিজে)। এর ফলে এ মামলার বিচারকাজ চালিয়ে নিতে আর কোনো বাধা থাকছে না আইসিজের। শুক্রবার নেদারল্যান্ডসের দ্য হেগে এই রায় দেয়া হয়।

মিয়ানমারের সামরিক সরকার দেশটিতে ক্ষমতা দখলের পর ওই মামলার শুনানি প্রশ্নে তাদের প্রাথমিক আপত্তি জানায়। গত ২১ ফেব্রুয়ারি মিয়ানমারের প্রাথমিক আপত্তির ওপর শুনানি শুরু হয়। ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ৪ দিন বিষয়টির ওপর আদালত উভয় পক্ষের যুক্তি–পাল্টাযুক্তি শোনেন।

ওই সময় আদালতের শুনানিতে মিয়ানমারের প্রতিনিধিত্ব করেন আন্তর্জাতিক সহযোগিতাবিষয়ক মন্ত্রী কো কো হ্ল্যাং। তিনি দাবি করেন, গণহত্যার অভিযোগ শুনানির এখতিয়ার আদালতের নেই। মিয়ানমার গণহত্যা সনদের প্রতি অঙ্গীকারবদ্ধ বলে তার ফৌজদারি আইন সংশোধন করে গণহত্যাকে অপরাধ হিসেবে সংজ্ঞায়িত করেছে বলে জানান হ্ল্যাং।

মিয়ানমারের উত্থাপন করা আপত্তিগুলোর মধ্যে প্রধান যে বিষয়ে জোর দেয়া হয়, সেটা হচ্ছে গাম্বিয়ার করা ওই মামলায় বিচারের এখতিয়ার নেই আইসিজের। তবে এ রায়ে আন্তর্জাতিক আদালত স্পষ্ট করেছেন, রোহিঙ্গা গণহত্যার বিচার করার পুরো এখতিয়ার আছে তাদের।

২০১৯ সালে আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে গাম্বিয়া। এতে অভিযোগ আনা হয়, রাখাইন রাজ্যে রোহিঙ্গা সংখ্যালঘুদের নির্মূলে নেমেছিল মিয়ানমারের সেনারা। তবে শুরু থেকেই অভিযোগ অস্বীকার করে এসেছে জান্তা সরকার। ওই বছরের ১০ ও ১২ ডিসেম্বর সেই মামলার প্রাথমিক শুনানি হয়। পরে ২০২০ সালে আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার দলিল পেশ করে গাম্বিয়া।

প্রসঙ্গত, ২০১৭ সালে মিয়ানমারের রাখাইনে জাতিগত নিধনের শিকার হয় দেশটিতে সখ্যালঘু রোহিঙ্গারা। এ সময় ঘরবাড়ি পুড়িয়ে দিয়ে, ধর্ষণ ও হত্যা করে অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। সে সময় বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেয় ১০ লাখের অধিক রোহিঙ্গা।

সর্বশেষ - এক্সক্লুসিভ

আপনার জন্য নির্বাচিত

বিশ্ব বাজারের অস্থিরতায় বাড়ছে ৫৩টি ওষুধের দাম

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ছুরিকাঘাতে শিক্ষার্থী নিহত

ব্যাটারিচালিত ৪০ লাখ ইজিবাইক বন্ধের নির্দেশ

বঙ্গবন্ধু পরিষদের নাম ব্যবহার করে বেপরোয়া বেরোবির শিক্ষক মশিউর রহমান 

আড়াই হাজার ফেসবুক আইডি হ্যাক করা দুর্ধর্ষ হ্যাকার গ্রেফতার

সরিষাবাড়ীতে সমকামী বিয়ে, এলাকায় তোলপাড়

ইসলামপুরে দক্ষিণ টঙ্গের আগলা গ্রামে ০২ টি বন্য কাঠবিড়াল আটক

১৮ই সেপ্টেম্বর ইসলামপুরে জাতীয় পার্টির দ্বি-বার্ষিক সম্মেলনের পৌর শাখার উপলক্ষে আলোচনা

স্বাস্থ্য বিধি না মেনে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সরকারি সাহায্য বিতরণ

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় ৫ কোটি টাকার সহায়তা দিচ্ছে কোকা-কোলা