সোমবার , ২৫ জুলাই ২০২২ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. গাজীপুর
  9. চট্টগ্রাম
  10. চাকুরীর খবর
  11. ঢাকা
  12. ফটোগ্যালারি
  13. বরিশাল
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন

মিয়ানমারে চার আন্দোলনকারীর মৃত্যুদণ্ড কার্যকর

প্রতিবেদক
২৪ বাংলাদেশ নিউজ বার্তাকক্ষ
জুলাই ২৫, ২০২২ ১২:৫৮ অপরাহ্ণ

মিয়ানমারে গণতন্ত্রপন্থি চার আন্দোলনকারীর মৃত্যুদন্ড কার্যকর করেছে দেশটির জান্তা সরকার। সন্ত্রাসী কর্মকান্ড চালাতে সহায়তা করায় সোমবার তাদের মৃত্যুদন্ড কার্যকর করা হয়। কয়েক দশকের মধ্যে এটিই মিয়ানমারে প্রথম মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা।

বিবিসি জানায়, মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে একজন মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির দল এনএলডির নেতা ও সাবেক এমপি ফিও জেয়র থাও। আরেকজন বিশিষ্ট গণতন্ত্রপন্থী নেতা কিয়াউ মিন ইউ। অন্য দুজন হলেন হ্লা মিয়ো অঙ্গ এবং অঙ্গ থুরা ঝেও।

এই মৃত্যুদণ্ড নিয়ে জান্তার মুখপাত্র জাও মিন তুন গত মাসে বলেছিলেন, অভিযুক্তরা মৃত্যুদণ্ড বাতিলে আপিল ও সাজা কমানোর চেষ্টা করেছিল। কিন্তু আদালত তাদের আপিল ও অনুরোধ খারিজ করে দিয়েছে। এরপর আর কোনও পদক্ষেপ নেয়া হয়নি।

চলতি বছরের জানুয়ারিতে তাদের সন্ত্রাসবিরোধী আইন ও দন্ডবিধির অধীনে মৃত্যুদন্ডের রায় দেয়া হয়। মিয়ানমারের কারাগারের পদ্ধতি অনুসারে তাদের ফাঁসি দেয়া হয়েছে বলে জানানো হয়।

তবে এ ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেনি জান্তা সরকারের মুখপাত্র। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গত বছর এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে বিরোধীদের ওপর নিষ্ঠুর দমনপীড়ন চালানো সেনাবাহিনীর বিরুদ্ধে মিলিশিয়াদের লড়াইয়ে সহায়তা করার দায়ে ওই চার জনকে অভিযুক্ত করা হয়েছিল।

এদিকে, এই রায়ে কঠোর নিন্দা জানিয়েছেন জাতিসংঘের দুই বিশেষজ্ঞ। তারা বলেন, এই রায়ের মাধ্যমে দেশটির জনগণের মধ্যে ভয় তৈরি করার জঘন্য চেষ্টা চালাচ্ছে জান্তা সরকার।

সর্বশেষ - এক্সক্লুসিভ