সোমবার , ২৯ আগস্ট ২০২২ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. গাজীপুর
  9. চট্টগ্রাম
  10. চাকুরীর খবর
  11. ঢাকা
  12. ফটোগ্যালারি
  13. বরিশাল
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন

তেলের দাম লিটারে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত

প্রতিবেদক
২৪ বাংলাদেশ নিউজ বার্তাকক্ষ
আগস্ট ২৯, ২০২২ ১০:৩৮ অপরাহ্ণ

ডিজেল, পেট্রল ও অকটেনের দাম লিটারে ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই মধ্যে প্রজ্ঞাপন জারি করেছে জ্বালানি মন্ত্রণালয়। মঙ্গলবার থেকেই কার্যকর হবে নতুন দাম।
৫ টাকা কমানোয় ডিজেল ও কেরোসিনের নতুন দাম ১০৯ টাকা, পেট্রলের দাম ১২৫ টাকা এবং অকটেনের দাম ১৩০ টাকা লিটার হয়েছে। এর আগে যখন ৩৪ শতাংশ শুল্ক ছিল তখন ১ লিটারে এনবিআর পেতো ২৫ টাকা। ১২ শতাংশ শুল্ক কমানোর ফলে এখন বিপিসির খরচ কমবে প্রায় পৌনে ৯ টাকা। সে হিসেবে এখনও ৩ টাকার বেশি মুনাফা থাকবে বিপিসির।
এর আগে সোমবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে দুই-একদিনের মধ্যেই জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হবে বলে জানায় বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তবে, আন্তর্জাতিক বাজারে দাম ঊর্ধ্বমুখী হওয়ায় কতটুকু কমানো যাবে, তা বিশ্লেষণ করা হচ্ছে বলে ওই সময় জানান তিনি।
এর আগে সংবাদ সম্মেলনে বিপিসি চেয়ারম্যান এ বি এম আজাদ বলেন, তেলের দামের ওপর কর কমানোর ফলে খরচ কতটা কমবে, তা খতিয়ে দেখা হচ্ছে।
গতকাল রোববার জ্বালানি মন্ত্রণালয়ের অনুরোধে ডিজেলের ওপর থেকে সব ধরনের আগাম কর মওকুফ করে জাতীয় রাজস্ব বোর্ড। পাশাপাশি আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়। শুল্ক–কর কমানোর ফলে ডিজেলের আমদানি ব্যয় কমবে। এর প্রেক্ষিতেই জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হলো।
গত ৫ আগস্ট ডিজেল, পেট্রল, কেরোসিন ও অকটেনের দাম বাড়ায় সরকার। দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ ও পেট্রল ১৩০ টাকায় কিনতে হচ্ছে।

সর্বশেষ - এক্সক্লুসিভ