সোমবার , ৫ সেপ্টেম্বর ২০২২ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. গাজীপুর
  9. চট্টগ্রাম
  10. চাকুরীর খবর
  11. ঢাকা
  12. ফটোগ্যালারি
  13. বরিশাল
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন

এসএসসি পরীক্ষা ২ ঘণ্টার, শুরু ১১টায়

প্রতিবেদক
২৪ বাংলাদেশ নিউজ বার্তাকক্ষ
সেপ্টেম্বর ৫, ২০২২ ২:১২ অপরাহ্ণ

আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হচ্ছে এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষা। সংক্ষিপ্ত সিলেবাসের এই পরীক্ষা নেয়া হবে দুই ঘণ্টায়। সাধারণত পাবলিক পরীক্ষাগুলো সকাল ১০টায় শুরু হলেও রাজধানীর যানজট পরিস্থিতি বিবেচনায় এবার পরীক্ষাগুলো শুরু হবে বেলা ১১টায়।
সোমবার (৫ সেপ্টেম্বর) সকালে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব তথ্য জানান। আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ শিক্ষার্থী ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।
পরীক্ষার নির্দেশনা সম্পর্কে সংবাদ সম্মেলনে বলা হয়, অন্য বছরগুলোতে সকাল ১০টায় শুরু হলেও এ বছর পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে।
২০২২ সালের সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে এই পরীক্ষা নেয়া হবে। ৩ ঘণ্টা থেকে কমিয়ে পরীক্ষা নেয়া হবে ২ ঘণ্টায়। এর মধ্যে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশে ২০ মিনিট ও লিখিত অংশে ১ ঘণ্টা ৪০ মিনিট সময় পাবে শিক্ষার্থীরা। পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মধ্যে ফল প্রকাশিত হবে।
সংবাদ সম্মেলনে আরও বলা হয়, সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১ অক্টোবর পর্যন্ত চলবে। পরে ব্যবহারিক পরীক্ষা ১০ অক্টোবর থেকে শুরু হয়ে শেষ হবে ১৫ অক্টোবর। মাদ্রাসা শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর এবং ব্যবহারিক পরীক্ষা ১০ অক্টোবর শুরু হয়ে ১৫ অক্টোবর শেষ হবে। আর কারিগরি শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর এবং ব্যবহারিক পরীক্ষা ১১ অক্টোবর থেকে ১৮ অক্টোবরের মধ্যে নেয়া হবে।
এ ছাড়াও আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে আয়োজন করতে আগামী ১২ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত মোট ২১ দিন সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।
বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে পিছিয়ে যাওয়া এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা এবার ১৯ জুন শুরু করে ৬ জুলাই শেষ করার কথা ছিল। কিন্তু জুনের মাঝামাঝি সময়ে প্রবল বর্ষণ আর উজানের ঢলে সিলেট অঞ্চল এবং উত্তরের কয়েকটি জেলায় ব্যাপক বন্যা দেখা দিলে সরকার ১৭ জুন পরীক্ষা স্থগিত করে। পরে পরিস্থিতি উন্নতি হওয়ায় বন্যার্ত এলাকায় নতুন করে বই ও শিক্ষা সামগ্রী দিয়ে ১৫ সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরু হচ্ছে।

সর্বশেষ - এক্সক্লুসিভ