শনিবার , ১৭ সেপ্টেম্বর ২০২২ | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. গাজীপুর
  9. চট্টগ্রাম
  10. চাকুরীর খবর
  11. ঢাকা
  12. ফটোগ্যালারি
  13. বরিশাল
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন

যুক্তরাষ্ট্রকে রুখতে এক টেবিলে পুতিন-চিন পিং

প্রতিবেদক
২৪ বাংলাদেশ নিউজ বার্তাকক্ষ
সেপ্টেম্বর ১৭, ২০২২ ১১:২৮ পূর্বাহ্ণ

ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট সি চিন পিং মুখোমুখি বৈঠক করেছেন। উজবেকিস্তানের সমরখন্দে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত একটি আঞ্চলিক সম্মেলনে এক টেবিলে বৈঠক করেন তারা। দুই নেতা পশ্চিমাদের বিরুদ্ধে নিজেদের কৌশলগত সম্পর্কের প্রশংসা করেন।
সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনের ফাঁকে পুতিন-চিন পিংয়ের বৈঠকটি অনুষ্ঠিত হয়। এ সময় দুই দেশের অন্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
বার্তা সংস্থা এএফপি জানায়, পুতিন তার বক্তব্যে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নিজের মনোভাব স্পষ্টভাবে তুলে ধরেন। যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে তিনি বলেন, সম্প্রতি একমুখী বিশ্ব গড়ার যে চেষ্টা শুরু হয়েছে তা খুবই বাজে এবং একেবারেই অগ্রহণযোগ্য।
এ সময় ইউক্রেন ইস্যুতে চীনের ভারসাম্যপূর্ণ অবস্থানের প্রশংসা করেন পুতিন। চীনা প্রেসিডেন্টের সঙ্গে আলাপচারিতায় তাইওয়ান ঘিরে যুক্তরাষ্ট্রের কার্যকলাপের সমালোচনায় মুখর হন পুতিন। তিনি ‘একক চীন’ নীতির প্রতি রাশিয়ার সমর্থন ব্যক্ত করেন এবং তাইওয়ান প্রণালি ঘিরে যুক্তরাষ্ট্র এবং তাদের উপগ্রহ কার্যক্রমের তীব্র নিন্দা জানান। উল্লেখ্য, তাইওয়ানে সামরিক বাহিনীকে সরাসরি শত কোটি ডলারের সামরিক সহায়তা দেয়ার লক্ষ্যে মার্কিন সিনেট কমিটি গত বুধবার থেকে কাজ শুরু করেছে।
তাইওয়ান-চীনের সম্পর্ক অত্যন্ত স্পর্শকাতর একটি বিষয়। স্বশাসিত দ্বীপটিকে নিজেদের অংশ বলে দাবি করে চীন। গত আগস্টে তাইওয়ানে মার্কিন কংগ্রেস স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর থেকে যুক্তরাষ্ট্রের ওপর খেপে আছে চীন। অপরদিকে ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে মোকাবিলা করতে কিয়েভকে বিপুল পরিমাণ আর্থিক ও সামরিক সহায়তা করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার পাহাড় চাপিয়েছে।
বৈঠকে রুশ প্রেসিডেন্টকে চিন পিং বলেন, পরাশক্তির ভূমিকা গ্রহণের জন্য রাশিয়ার সঙ্গে কাজ করতে ইচ্ছুক চীন। সামাজিক বিশৃঙ্খলায় নিমজ্জিত বিশ্বে স্থিতিশীলতা ফেরাতে ও ইতিবাচক শক্তি জোগাতে পথপ্রদর্শকের ভূমিকাও পালন করতে চায় বেইজিং।
চীনা প্রেসিডেন্ট আরও বলেন, পারস্পরিক গুরুত্বপূর্ণ স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে সহযোগিতার জন্য রাশিয়ার সঙ্গে কাজ করতে আগ্রহী চীন।
সম্মেলনে বিভিন্ন অনুষ্ঠানের এক ফাঁকে রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ভারতের প্রধানমন্ত্র্রী নরেন্দ্র মোদির গতকাল শুক্রবার একটি সংক্ষিপ্ত বৈঠক অনুষ্ঠানের কথা জানানো হয়েছে।

সর্বশেষ - এক্সক্লুসিভ