মঙ্গলবার , ১৮ আগস্ট ২০২০ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খুলনা
  7. খেলা
  8. গাজীপুর
  9. চট্টগ্রাম
  10. চাকুরীর খবর
  11. ঢাকা
  12. ফটোগ্যালারি
  13. বরিশাল
  14. বিজ্ঞান ও প্রযুক্তি
  15. বিনোদন

জনসমর্থন বাড়ছে ট্রাম্পের : সিএনএন এর জরিপ

প্রতিবেদক
রিপোর্টারের নাম
আগস্ট ১৮, ২০২০ ৭:৪৯ পূর্বাহ্ণ

দরজায় কড়া নাড়ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এতদিন সবগুলো জরিপের ফলে দেখা যাচ্ছিল, বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে অনেকটা এগিয়ে বিরোধী ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। কিন্তু সবশেষ একটি জরিপে দেখা যাচ্ছে, জনসমর্থনে বাইডেনের সঙ্গে ট্রাম্পের দূরত্ব অনেকটা কমেছে।

সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এবং জরিপ ও বাজার গবেষণা সংস্থা এসএসআরএস পরিচালিত একটি জনমত জরিপে দেখা যাচ্ছে, গত জুন থেকেই বাইডেনের সঙ্গে তুলনায় ট্রাম্পের জনমর্থন বাড়তে শুরু করে। নির্বাচনের দিন যত কাছে আসছে ততই ট্রাম্পের জনপ্রিয়তা বাড়ছে বলেই প্রমাণ মিলছে বলে ওই জরিপে।

ডেমোক্র্যাটদের জাতীয় কনভেনশনের ঠিক আগ মুহূর্তে প্রকাশিত জরিপে দেখা যাচ্ছে, আমেরিকার ৫৩ শতাংশ ভোটার এবারের নির্বাচনে ভোট দিতে ব্যাপক উৎসাহী। নিবন্ধিত ভোটারদের মধ্যে বাইডেন-কমলা জুটির পক্ষে ৫০ শতাংশের সমর্থন রয়েছে। ট্রাম্প-পেন্স জুটির পক্ষে এই সমর্থন ৪৬ শতাংশ।

প্রতিবেদনে বলা হচ্ছে, ভোট দিতে অতি আগ্রহী ভোটারদের মধ্যে বারাক ওবামা প্রশাসনে আট বছর ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব সামলানো বাইডেনের পক্ষে আছেন ৫৩ শতাংশ, আর ডোনাল্ড ট্রাম্পের পক্ষে আছেন ৪৬ শতাংশ। এতে দেখা যাচ্ছে, এই দুই দলের প্রেসিডেন্ট প্রার্থীর মধ্যে ব্যবধানটা অনেক কমে এসেছে।

যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্যে জরিপ চালিয়ে দেখা গেছে, ট্রাম্প ও বাইডেনের মধ্যে জনসমর্থনের ব্যবধান মাত্র ১ শতাংশে নেমে এসেছে। বাইডেনকে পক্ষে সমর্থন ৪৯ শতাংশের আর ট্রাম্পকে সমর্থন করছেন ৪৮ শতাংশ; অথচ জুনে স্বতন্ত্র ভোটারদের মধ্যে বাইডেনের পক্ষে ছিল ৫২ শতাংশ, আর ট্রাম্পের পক্ষে ছিল ৪১ শতাংশ।

অবশ্য যুক্তরাষ্ট্রজুড়ে ট্রাম্পের জনসমর্থনের হার ৪৩ শতাংশ, যেখানে বাইডেনের জনসমর্থনের হার ৪৬ শতাংশ। জরিপে বলা হয়েছে, ট্রাম্পের সমর্থক ১২ শতাংশ ও বাইডেনের ৭ শতাংশ ভোটার বলেছেন, নভেম্বর নাগাদ এই পছন্দ বা মানসিকতা পরিবর্তনও হয়ে যেতে পারে। ফলে এই অবস্থার যে কোনো ধরনের পরিবর্তন হতে পারে।

সিএনএন বলছে, ট্রাম্পের জনসমর্থন কিছুটা বাড়লেও নানা ইস্যুতে প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন। এছাড়া বাড়তি সুযোগ হিসেবে যুক্ত হয়েছে কমলা হ্যারিস। সম্প্রতি নিজের রানিংমেট হিসেবে সিনেটর কমলা হ্যারিসের নাম ঘোষণার পর থেকে তার ভোটের বাক্সে ইতিবাচক পরিবর্তনের আভাস মিলছে।

সূত্রঃ জাগো নিউজ

সর্বশেষ - রাজধানী

আপনার জন্য নির্বাচিত

আব্দুল্লাহপুর পানি উন্নয়ন বোর্ডের এর জায়গা দখল করে মাছের বাজার বসাচ্ছেন একটি চক্র

গাজীপুরে ২০ ভরি স্বর্ণ নগদ অর্থ সহ গ্রেফতার ছিনতাইকারী 

দেশের সবগুলো গ্রিড লাইন সচল হয়েছে : পিজিসিবি

ক্ষতি পুষিয়ে নিতে ইপিএলে দর্শক ফিরছে মাঠে

পুরো জুলাই মাস গরিবদের বিনামূল্যে কোভিড পরীক্ষার নির্দেশ

সিনহা হত্যা: ফের রিমান্ডে প্রদীপসহ ৭ পুলিশ সদস্য

ঔষধ ভেবে বিষ খেয়ে বিধবার মৃত্যু

প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর মামলায় ১০ বছরের জেল

জামালপুরের ইসলামপুরে বিশিষ্ট ব্যবসায়ীর মৃত্যু

ময়মনসিংহে কারখানায় ২ শ্রমিকের মৃত্যুর ঘটনায় মালিক গ্রেপ্তারময়মনসিংহে কারখানায় ২ শ্রমিকের মৃত্যুর ঘটনায় মালিক গ্রেপ্তার