সোমবার , ৫ ডিসেম্বর ২০২২ | ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. চাকুরীর খবর
  8. ফটোগ্যালারি
  9. বিজ্ঞান ও প্রযুক্তি
  10. বিনোদন
  11. বিবিধ
  12. রাজধানী
  13. রাজনীতি
  14. শিক্ষা
  15. শিল্প ও সাহিত্য

জামালপুরে বেগুনের বাম্পার ফলন দাম নিয়ে বিপাকে কৃষক

প্রতিবেদক
বার্তা কক্ষ
ডিসেম্বর ৫, ২০২২ ৫:১৪ অপরাহ্ণ

আবহাওয়া অনুকূলে থাকায় এবার বেগুনের বাম্পার ফলন হয়েছে,জামালপুর জেলার ইসলামপুর উপজেলা বিভিন্ন চর অঞ্চলে, এবছর ১৬৫০ হেক্টর জমিতে চাষ হয়েছে বেগুন। জেলার সব চেয়ে বেশি বেগুন চাষ হয় এই উপজেলায়, স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জায়গায় রপ্তানি হয় বেগুন।
এবছর উপজেলার বেশিরভাগ চর- অঞ্চলে চাষ হয়েছে বিভিন্ন প্রজাতের বেগুন, ফলন আশা সুলভ হলেও দাম নিয়ে হতাশা কৃষকের।

দিগন্ত জুড়ে ফসলের মাঠ,এ যেনো সবুজের সমারোহ, গাছে গাছে দুলছে বেগুনের ফুল ফল, দিন রাত হার-ভাঙা পরিশ্রম করে কৃষক ফলিয়েছেন তাদের স্বপ্নের এই ফসল, এবছর আবহাওয়া অনুকূলে থাকায় বাম্পার ফলন হয়েছে বেগুনের, কিন্তু উৎপাদন খরচ বৃদ্ধি ও বেগুনের বাজার দর নিয়ে হতাশার ছাপ কৃষকের চোখে মুখে।
প্রতি বিঘা জমিতে বেগুনের চাষ করতে খরচ হয় ২০ হাজার থেকে ২৫ হাজার টাকা, দাম ভালো থাকলে প্রতি বিঘা জমির বেগুন বিক্রি হবার কথা ৪০/৪৫ হাজার, প্রতি মন বেগুনের বর্তমান বাজার মৃল্য ২০০ থেকে ২৫০ টাকা, এই বাজার মৃল্য থাকলে, বড় ক্ষতির মুখে পড়বে কৃষক।

উপজেলা কৃষি অফিস বলছে, নিয়মিত কৃষকদের পরামর্শের মাধ্যমে সহায়তা করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
ইসলামপুর উপজেলা কৃষি কর্মকর্তা এ,এল,এম রেজুয়ান ( উপজেলা কৃষি কর্মকর্তা, ইসলামপুর, জামালপুর) বলেন, বেগুন চাষে বিখ্যাত এই অঞ্চলে বেগুনের চাষ বৃদ্ধি হোক, ফিরে আসুক বেগুন চাষের সোনালী অতিত উৎপাদিত ফসলের ন্যায্য মৃল্য পাক কৃষকেরা এমনটা প্রত্যাশা সকলের।

সর্বশেষ - সারাবাংলা