রবিবার , ১৮ ডিসেম্বর ২০২২ | ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. চাকুরীর খবর
  8. ফটোগ্যালারি
  9. বিজ্ঞান ও প্রযুক্তি
  10. বিনোদন
  11. বিবিধ
  12. রাজধানী
  13. রাজনীতি
  14. শিক্ষা
  15. শিল্প ও সাহিত্য

মেসি-এমবাপ্পে দ্বৈরথের অপেক্ষায় বিশ্ব

প্রতিবেদক
বার্তা কক্ষ
ডিসেম্বর ১৮, ২০২২ ১০:৫৩ পূর্বাহ্ণ

বিশ্বকাপের শিরোপা উঠছে কার হাতে, মেসি না এমবাপ্পে- তার উত্তর মিলবে আজ। রোববার বাংলাদেশ সময় রাত ৯টায় লুসাইল স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ফ্রান্স-আর্জেন্টিনা। দু’দলই দুইবার করে বিশ্ব চ্যাম্পিয়ন। শিরোপার লড়াইয়ে তাই কোনো দলকেই এগিয়ে রাখার সুযোগ নেই।
একদিকে ম্যাজিশিয়ান মেসি, অন্য দিকে মায়েস্ত্রো এমবাপ্পে। কে হাসবে শেষ হাসি? তৃতীয়বারের মতো বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরবে কোন দল? গেল আসরে ফরাসিদের কাছে হেরেই বিদায় দেয় আলবিসেলেস্তে। এবার ফ্রান্সকে রুখে দিতে পারলে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে, চরম প্রতিশোধও নেয়া হবে আর্জেন্টিনার।
ফাইনালের লড়াইয়ে মেসি-এমবাপ্পে দ্বৈরথ ছড়াবে বাড়তি রোমাঞ্চ। আসরে সমান ৫ গোল দুজনরেই। যদিও অ্যাসিস্টে সেরা মেসি। প্রত্যাশিত নৈপুণ্যে বিশ্বকাপ জিততে পারলে, গোল্ডেন বুটের সঙ্গে, গোল্ডেন বলও বাগিয়ে নিতে পারেন মেসি।
আসরে একেক ম্যাচে একেক ফরমেশনে দলকে খেলান স্কালোনি। ফাইনালের আগের মহড়ায়ও ভিন্ন ভিন্ন ছকে অনুশীলন হয়েছে। ৫-৩-২, ৪-৪-২ এবং ৪-৩-৩ এমন ভিন্ন ৩ ফরমেশনে প্র্যাকটিস করে রোমেরো-আলভারেজরা।
দুটি পরিবর্তন আসতে পারে আর্জেন্টিনা একাদশে। পারেদেসের জায়গায় খেলতে পারেন ফিট ডি মারিয়া। সাসপেনশন কাটিয়ে অ্যাকুইনা ফিরবেন তাগলিয়াফিকোর জায়গায়।
আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি বলেন, ফাইনালের লড়াই শুধু মেসি-এমবাপ্পের মধ্যে নয়। দু’দলে আরো অনেক গুরুত্বপূর্ণ ফুটবলার রয়েছে, যারা পার্থক্য গড়ে দিতে পারে। ওরা মারাত্মক হয়ে উঠতে পারে। আমরা ফাইনালে আগের ম্যাচগুলোর মতোই লড়বো। প্রতিপক্ষের শক্তি বুঝে আঘাত করবো।
ফরাসি দলেও দুটি পরিবর্তনের সম্ভাবনা। উপামেকানো ও রাবিও দুজনেই সুস্থ হয়ে উঠেছেন। তবে অসুস্থ হয়ে পড়েছেন ইব্রাহিমা কোনাতে। তার জায়গায় উপামেকানো আর ফোফানার জায়গা নিতে পারেন রাবিও।
ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম বলেন, আর্জেন্টিনা খুব গোছানো একটি দল। ডিফেন্স ও অ্যাটাক ভারসাম্যপূর্ণ। প্রতিপক্ষ রক্ষণের ভুল ওরা খুব দারুণভাবে কাজে লাগায়। ওদের বরাবরই লিজেন্ড কোনো ফুটবলার থাকে। আগে ছিল ম্যারাডোনা, এখন মেসি। আর্জেন্টিনাকে ঘিরে তাই প্রত্যাশাও বেশি।
বিশ্বকাপে এর আগে তিনবার মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা ও ফ্রান্স। যেখানে দুই জয় আলবিসেলেস্তের, একবার জিতেছে ফরাসিরা।
সব মিলিয়ে ফ্রান্স ও আর্জেন্টিনা মোট ১২ ম্যাচে লড়েছে। এর মধ্যে ৬ ম্যাচ জিতে দ্বিগুণ ব্যবধানে এগিয়ে আর্জেন্টিনা। ফ্রান্স জিতেছে তিনবার। বাকি তিন লড়াই ড্র হয়।

সূত্রঃ ইন্ডিপেন্ডেন্ট টিভি

সর্বশেষ - সারাবাংলা

আপনার জন্য নির্বাচিত

তালিকা করে বাড়ি বাড়ি তল্লাশি চালাচ্ছে তালেবান

নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন ‘‘আনসার আল ইসলাম’’ এর ০১ সক্রিয় সদস্য’কে গ্রেফতার করেছে র‌্যাব-৪; উগ্রবাদী পুস্তিকা ও লিফলেট উদ্ধার

চীনে ১৩৩ যাত্রী নিয়ে প্লেন বিধ্বস্ত

ঝালকাঠির নলছিটিতে যুবকের মৃত্যুর ঘটনায় পৃথক দুটি মামলা সাধারণ মানুষের মাঝে নানা প্রশ্ন

একদিনে ২৫৮ মৃত্যুর নতুন রেকর্ড

ইসলামপুর সাজেলেরচর ব্রিজের গোড়া মরণফাদে পরিণত- ধংসের মুখে ব্রিজ

গুরুদাসপুরে ভুয়া চেক দিয়ে ব্যবসায়ী উধাও

মুক্তির আগেই চড়া দামে বিক্রি হলো শাহরুখের তিন ছবি

বিজয় দিবস আজ বাঙালি জাতির গৌরবময় অধ্যায়

এমসির ছাত্রাবাসে ধর্ষণ: ১০ জানুয়ারি অভিযোগ গঠন