বৃহস্পতিবার , ১২ জানুয়ারি ২০২৩ | ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. খেলা
  7. চাকুরীর খবর
  8. ফটোগ্যালারি
  9. বিজ্ঞান ও প্রযুক্তি
  10. বিনোদন
  11. বিবিধ
  12. রাজধানী
  13. রাজনীতি
  14. শিক্ষা
  15. শিল্প ও সাহিত্য

টেকসই প্রবৃদ্ধি অর্জনে স্থিতিশীলতা বজায় রাখতে হবে : প্রধানমন্ত্রী

প্রতিবেদক
বার্তা কক্ষ
জানুয়ারি ১২, ২০২৩ ৪:২৫ অপরাহ্ণ

টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বিশ্বে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে ভারতে দুই দিন ব্যাপী গ্লোবাল সাউথ সামিটে ছয়টি প্রস্তাব তুলে ধরেন তিনি।
সম্মেলনের উদ্বোধনীতে স্বাগত বক্তব্য দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী সেপ্টেম্বরে দিল্লিতে হতে যাওয়া জি-টোয়েন্টি সম্মেলনে উত্থাপনের জন্য বিশ্ব নেতাদের কাছে গুরুত্বপূর্ণ প্রস্তাব ও পরামর্শ চান তিনি।
এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দর ভবিষ্যৎ ও উন্নত বিশ্বের জন্য সবাইকে এক সঙ্গে কাজ করা আহ্বান জানান। বিশ্বব্যাপী মন্দা, খাদ্য, জ্বালানি ও সারের সংকটের সাথে এখন জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান প্রভাব মানুষের জীবনকে অসহনীয় করে তুলেছে।
এসময় রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রয়োজনীয়তা তুলে ধরেন প্রধানমন্ত্রী। এছাড়া বাংলাদেশের মানুষের জীবন মান উন্নয়নে করা পদ্মাসেতু, মেট্রোরেল, ভূমিহীনদের ঘরপ্রদানসহ বিভিন্ন প্রকল্পের কথা বিশ্বনেতাদের জানান শেখ হাসিনা।
টেকসই অর্থনীতি ও বৃহত্তর স্বার্থে বিশ্ব শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে হবে। সংকট উত্তরণে স্বল্পোন্নত ও জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্য বিশেষ অর্থায়নের প্রয়োজন।
নারীসহ সবার জন্য সমান সুযোগ প্রদান করতে ‘ডিজিটাল ডিভাইডস সুবিধা নিশ্চিত করতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের সুবিধা নিতে তরুণ জনগোষ্ঠীকে দক্ষ হিসাবে গড়ে তুলতে হবে। এজন্য অর্থায়নের পাশাপাশি পারস্পারিক প্রযুক্তি হস্তান্তর জরুরি। সব মানুষের ভাল ভাবে জীবনযাপনের সমান অধিকার থাকা উচিত বলে জানান প্রধানমন্ত্রী।

সর্বশেষ - সারাবাংলা